বিরিশিরি, সুসং দুর্গাপুর

7:18 AM

এক দিন সময় নিয়েই ঘুরে আসতে পারেন নেত্রকোণার এক কোণায় অবস্থিত সুসং দুর্গাপুরের বিরিশিরি থেকে। এখানে নদী এবং পাহাড়ের অপূর্ব সমন্বয় ঘটেছে।


কি কি দেখার আছে [Locations]:
১) বিজয়পুর চীনামাটির খনি (Bojiypur Hill of Porcelain)
২) রানীখং গীর্জা (Queen's Church)
৩) কালচারাল একাডেমী (Cultural Academy)
৪) সমশ্বরী নদী (Someswary River)
৫) সাগর দিঘী (Sagor Lake)

  • বিজয়পুর [Bijoypur]
বিরিশিরির মূল আকর্ষণ বিজয়পুর চীনামাটির খনি। ছোট বড় টিলা-পাহাড় ও সমতল ভূমি জুড়ে প্রায় ১৫ দশমিক ৫ কিলোমিটার দীর্ঘ ও ৬০০ মিটার প্রস্থ এই খনিজ অঞ্চল। খনিজ সম্পদ উন্নয়ন ব্যুরোর তথ্য অনুযায়ী ১৯৫৭ সালে এই অঞ্চলে সাদামাটির পরিমাণ ধরা হয় ২৪ লাখ ৭০ হাজার মেট্রিক টন, যা বাংলাদেশের ৩শ’ বৎসরের চাহিদা পুরণ করতে পারে।




চীনামাটির পাহাড় গুলো সাদা রং এর। কিছু কিছু জায়গায় মেরুন বা হালকা লাল রঙ বিদ্যমান। পাহাড় থেকে মাটি তোলায় সেখানে  হ্রদের সৃষ্টি হয়েছে। বেশির ভাগ হ্রদ্রের পানির রঙ নীল। কিছু কিছু জায়গায় সবুজাভ নীল। কিছু জায়গায় সাদা, কিছু জায়গায় লাল। তবে হ্রদ থেকে পানি তুলে খনন করার জন্য লাল পানি এখন আর নেই। হ্রদের উপড় পাহাড় চূড়ায় কিছুক্ষণ জিড়িয়ে নিতে দারুন লাগবে। বিজয়পুর এর ট্যুরিষ্ট সিজন শীতকাল। তখন পানী গাঢ নীল থাকে।

The main attraction of Birishiri is Bijoypur's Porcelain Mine. There is also hills of different size of hills of Porcelain. White Porcelain Hills with Blue Lake made this place spectacular. Winter season is best for Birishiri tour.

  •  রানীখং গীর্জা [Queen's Church]





দুর্গাপুর উপজেলা পরিষদ থেকে ৬ কিলোমিটার উত্তরে সীমান্তে সোমেশ্বরী নদীর কোল ঘেঁষেই রানীখং মিশনটি একটি উচু পাহাড়ে অবস্থিত। ১৯১০ সালে এ রাণীখং মিশনটি স্থাপিত হয়। যেখান থেকে প্রকৃতিকে আরও নিবিড়ভাবে উপভোগ করা যায়।

Queen's Church is situated in a hill beside Someswary River, 6km away from Durgapur Upazila Parishad. It is established in 1910.
  • কালচারাল একাডেমি [Cultural Academy]
বিরিশিরি কালচারাল একাডেমিতে উপজাতীয় সংস্কৃতি চর্চা করা হয়। এখানে প্রতি বছর উপজাতীয়দের সাংস্কৃতিক অনুষ্ঠানসহ অন্যান্য অনুষ্ঠান হয়ে থাকে। প্রতিটি অনুষ্ঠানে বিভিন্ন এলাকা থেকে প্রচুর জনসমাগম হয়।

Tribal culture is practiced in Birishiri Cultural Academy. Different Tribal Cultural Program held here in every year.

  • কমলা রাণী দিঘী [Komola Rani's Lake]
বিরিশিরি ইউনিয়ন পরিষদের পাশেই কমলা রাণী দিঘী। এই কমলা রাণী দিঘী সাগর দিঘী নামেও পরিচিত। দিঘীটি পুরোপুরি নদী গর্ভে বিলীন হয়ে গেলেও এর দক্ষিণ পশ্চিম পাড় এখনও কালের স্বাক্ষী হয়ে আছে।

Situated beside Birishiri Union Parishad. Also renowned as Sagor Lake.

  • সোমেশ্বরী নদী [Someswary River]



বলা যায় এই নদীটি একটি কয়লা খনি। সারা দিন স্থানীয় দিন-মজুররা এই নদীতে কয়লা তোলে। দিন শেষে স্থানীয় মদুদদার দের কাছে কয়লা বিক্রি করে। মেঘালয়ের গারো পাহাড় থেকে নেমে এসেছে এই সোমেশ্বরী নদী যার আদি নাম ছিলো ‘সমসাঙ্গ’। বিজয়পুর, রানী খং এসব জায়গায় যেতে হলে এই নদী নৌকায় পাড় হতে হয়।

It's also call as coal mine. Day labors pick coals from this river every day.

  • কুল্লাগড়া মন্দির [Kullapara Temple]



বিজয়পুর যাওয়ার সময় পথেই পড়বে কুল্লাগড়া মন্দির

Situated nearly Bijoypur.




(ক্রেডিটঃ Tourism Bangadesh / Facebook)

You Might Also Like

0 comments

Popular Posts

Like us on Facebook

t>

Flickr Images

Subscribe